Home নিউট্রিশন ঢেঁড়সের যত গুণ

ঢেঁড়সের যত গুণ

0

ঢেঁড়সকে আমরা অনেকেই সাধারণ সবজি বলে মনে করে থাকি। তাই তো বাজার করার সময়ও একে অবজ্ঞা করে আমরা অন্য সবজি কেনায় মহাব্যস্ত হয়ে পড়ি। কিন্তু জানেন কি? এই ঢেঁড়স আমাদের মনের অজান্তে শরীরের অনেক উপকার করে।

ঢেঁড়সের আঁশ, এতে বিদ্যমান বিভিন্ন উপাদান বিভিন্ন মহামারী রোগ প্রতিরোধক্ষমতা বাড়িয়ে শ্বাসকষ্ট প্রতিরোধ করে। এরকম বেশকিছু গুরত্বপূর্ণ গুণ রয়েছে ঢেঁড়সের। এবার আমরা জেনে নিব এর ১০ গুণ।

১. ঢেঁড়সে রয়েছে সলিউবল ফাইবার (আঁশ) পেকটিন যা রক্তের বাজে কোলেস্টেরল কমায় এবং অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করে।

২. ঢেঁড়স গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্ক তৈরিতে সাহায্য করে এবং মিসক্যারেজ হওয়া প্রতিরোধ করে।

৩. ঢেঁড়স ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে শরীরের টিস্যু পুনর্গঠনে ও ব্রণ দূর করতে সাহায্য করে।

৪. ঢেঁড়সের মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টি ইনফ্লামেটোরি এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এগুলো এ্যাজমার লক্ষণ বৃদ্ধি প্রতিরোধ এবং এ্যাজমার আক্রমণ থেকে রক্ষা করে।

৫. ঢেঁড়স ত্বকের বিষাক্ত পদার্থ দূর করে কোলন ক্যানসারের ঝুঁকি কমায়।ঢেঁড়সের উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট ক্ষতিকর ফ্রি রেডিকেলসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে।

৬. ঢেঁড়স রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়া আরও প্রয়োজনীয় মিনারেল যেমন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ যা রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

৭. ঢেঁড়সে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ যা হজমে সাহায্য করে। পেকটিন অন্ত্রের স্ফীতিভাব কমায় এবং অন্ত্র থেকে বর্জ্য সহজে পরিষ্কার করে।

৮. ঢেঁড়স চুলের কন্ডিশনার হিসেবে বেশ ভালো কাজ করে। এটি খুসকি দূর করে এবং শুষ্ক মাথার ত্বকের জন্য উপকারী।

৯. ঢেঁড়স বিষণ্ণতা, দুর্বলতা এবং অবসাদ দূর করতে সাহায্য করে।

১০. ঢেঁড়সে রয়েছে বেটা ক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট, লিউটিন যা চোখের গ্লুকোমা, চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে।
(সংগৃহীত)

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *