Home টিপস এন্ড ট্রিক্স কিভাবে এনার্জি বা কর্মশক্তি বাড়াবেন?

কিভাবে এনার্জি বা কর্মশক্তি বাড়াবেন?

0

ক্লান্তি, ঝিমুনি, দুর্বলতার অনেকগুলি কারণ আছে। চিন্তা করার কোনই কারণ নেই। আজকে আমরা এই কারণগুলোর পাশাপাশি কিভাবে এগুলো কাটিয়ে আবার পূর্ণ উদ্যোমে কাজ করার শক্তি পাবো তা নিয়ে আলোচনা করবো।

 

পর্যাপ্ত ঘুম

sleeping-man-350খুব দ্রুত ক্লান্ত হয়ে যাওয়ার প্রধান কারণ ধরা হয় ঘুমের অভাব। একজন সুস্থ, প্রাপ্তবয়স্ক ব্যক্তির দিনে গড়ে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। বিশ্বাস করুন আর নাই করুন, শুধুমাত্র শারীরিক পরিশ্রমই মানুষকে ক্লান্ত করে না। পর্যাপ্ত ঘুম না হলে আপনি দিন শুরু করবেন ক্লান্তি আর বিষণ্ণতা নিয়ে। এটি আপনার শারীরিক এবং মানসিক দুইধরনের স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর। তাই চেষ্টা করুন দৈনিক গড়ে ৮ ঘন্টা ঘুমানোর।

 

খাদ্যাভ্যাস

আপনার ঘুম এবং কর্মশক্তি কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে আপনার খাদ্যাভ্যাস। সুতরাং আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করুন। সবধরনের খাবারই খেতে থাকুন। আপনি মোটা হলে ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। মনে রাখবেন FRESH IS ALWAYS BEST। যখনি সম্ভব হয় আপনি গবাদি পশুর মাংস খান। আলু খান, চেষ্টা করবেন গাছের পাকা ফল খেতে। এমন সব ফল খাবেন যাতে প্রচুর পরিমানে Nutrient থাকবে। একবারে বসে অনেক খাবার না খেয়ে ২-৪ ঘণ্টা পর পর খাবেন।vagetable vs meat

আমাদের শরীরের ৭০% ই পানি থাকে।  Muscle Contraction এর ক্ষেত্রে পানি প্রয়জন। যা Muscle কে সঠিক শক্তি ও কর্মক্ষম করে তোলে। আপনার শারীরিক ওজন বা অবস্থা অনুযায়ী পানি খেতে হবে ।সাথে চা, কফি, ফলের জুস ইত্যাদি ও খাওয়া যায়। সকাল থেকে রাত পর্যন্ত আপনার খাবারের রুটিন তৈরি করে প্রয়োজনীয় খাবার খাবেন। আপনি আপনার পছন্দনীয় খাবার গুলোর মদ্ধে অবশ্যই Highly Nutrient খাবার গুলো বেছে নিবেন।

কখনোই সকালের নাস্তা মিস করবেন না। সকালের নাস্তা আমাদের শরীর নামক ইঞ্জিন কে চালু করতে সাহায্য করে। দিনের শুরুতেই যদি ইঞ্জিনে ঠিকমতো ফুয়েল না দেওয়া যায়, তাহলে সারাদিনই ক্লান্তি এবং অবসন্ন ভাব লেগে থাকবে।

 

বসে থাকবেন না

Fitness-Walkingচলাফেরার মধ্যে থাকুন। কাজের ফাঁকে ফাঁকে ব্রেক নিন। ২ মিনিট হাঁটুন। এতে আপনার ব্লাড সেলে অক্সিজেনের সরবরাহ বাড়বে। কাজের উদ্যম পাবেন।

সারাদিন ক্লান্ত বোধ করার অনেক কারণ থাকতে পারে। বেশি খাওয়া, পরিমাণ মতো না খাওয়া, পর্যাপ্ত ঘুমের অভাব ইত্যাদি। কিন্তু বেশিরভাগ সময়ই দেখা যায় এগুলি নির্ভর করে লাইফস্টাইলের উপর। যা কিনা আপনার ঘুমের প্যাটার্ন আর ডায়েট পরিবর্তনের মাধ্যমে খুব সহজেই কাটিয়ে উঠা সম্ভব।

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *