Home টিপস এন্ড ট্রিক্স ব্যায়াম করার পর যে ৬টি কাজ করবেন না

ব্যায়াম করার পর যে ৬টি কাজ করবেন না

0

ওয়ার্কআউট শেষ করেছেন। শরীরে প্রশান্তি লাগছে। এই অবস্থায় ব্যায়াম করার পরে কি করছেন তা অনেক গুরুত্বপূর্ন। ব্যায়ামের পরে কিছু ভুল কাজের জন্য দেখা যায় ব্যায়ামের সর্বোচ্চ সুবিধাটা নেওয়া যায় না। তাই এখন আমরা কিছু জিনিস নিয়ে আলোচনা করবো যা ব্যায়ামশেষে কখনোই করবেন না।

ব্যায়ামের পর বিশ্রাম নিতে ভুলে যাওয়া

ice-cool-down-after-workout-800x445ট্রেডমিলে ৫ মাইল দৌড়ালেন। বা ব্যায়াম শেষ করলেন। সাথে সাথেই বাসায় যাওয়ার জন্য তাড়াহুড়া শুরু করবেন? না। কিছুটা সময় নিবেন। আপনার হার্ট রেট, ব্লাড প্রেশার স্বাভাবিক হওয়ার সময় দিবেন।

পানি পানে অবহেলা

cool-downখুব বেশি না। সেটের শেষে বা ব্যায়াম শেষে ছোট ২/১ চুমুক পানি আপনাকে অনেক সাহায্য করবে। ডিহাইড্রেশন এবং মাথা ঘোরা ভাব থেকে বাঁচাবে। তাই ব্যায়ামের পরের এক ঘণ্টার মধ্যে ৩/৪ কাপ পানি পান করতে ভুলবেন না।

স্ট্রেচিং না করা

Sitting Hamstring Stretch

ব্যায়ামের পর স্ট্রেচিং আপনার মাসলের ব্যাথা রোধ করবে। সাথে সাথেই মাসল বিল্ড করা শুরু করবে। ওয়ার্কআউট পুরোপুরি কাজে লাগবে। তাছাড়া স্ট্রেচিং আপনাকে রিলাক্স হতেও সাহায্য করবে।

ওয়ার্কআউটের পর ভুল খাবার

junk-food-french-fries-onions-fast-food-hamburgers-cheeseburgers-fresh-new-hd-wallpapers-768x480ব্যায়ামের পরে খাবার তো খেতেই হবে, তাই না? কিন্তু তাই বলে যে উল্টাপাল্টা সামনে যা পরবে তা-ই খাবেন তা কিন্তু না। বস্তুত আপনার লক্ষ্য থাকা উচিৎ আপনার শরীরের জন্য যেটা ভালো হবে এমন কিছু খাওয়া।

উচ্চমাত্রার ফাইবার এবং প্রোটিনসমৃদ্ধ খাবার খাবেন। সাথে ভিটামিন এবং মিনারেল যা আপনার মাসলে বিল্ড হতে সহায়তা করবে। তাই কেক, বিস্কিট চানাচুর, বার্গার এইসব না খেয়ে ডিম, কলা, দুধ এই ধরনের খাবার খাবেন।

ঘামযুক্ত কাপড় না পাল্টানো

sweat-cleanse-1

ব্যায়াম করার পরেই ভালো করে শরীর মুছে কাপড় পাল্টে ফেলবেন। আরো ভালো হয় যদি গোসল করে ফেলেন। ঘামযুক্ত কাপড় গায়ে রেখে দিলে শরীরে ফাঙ্গাস হতে পারে।

ঠিকমতো না ঘুমানো

sleep_1

ব্যায়াম করলে রাতে ঠিকমতো ঘুমানো খুবই গুরুত্বপূর্ন। কারণ ঘুমের সময়েই আপনার শরীর মাসল বিল্ড করে। তাই ঘুমান ঠিকমতো।

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *