Home টিপস এন্ড ট্রিক্স মেটাবলিজম কি? কিভাবে আপনি আপনার মেটাবলিজম বাড়াবেন?

মেটাবলিজম কি? কিভাবে আপনি আপনার মেটাবলিজম বাড়াবেন?

0

মেটাবলিজম কি?

বিপাক এমন একটি রাসায়নিক প্রক্রিয়া যা প্রতিনিয়ত আমাদের শরীরকে সতেজ এবং অঙ্গকে কার্যকরী রাখতে সাহায্য করে। এই ক্রিয়া শ্বাসপ্রশ্বাস এবং হ্রিদস্পন্দনের সাথে সম্পর্কযুক্ত। ক্যালোরি থেকে এই রাসায়নিক প্রক্রিয়া সম্পাদনের জন্য শক্তি প্রয়োজন। নুনতম পরিমাণের ক্যালোরি যেটায় আমাদের শরীর কাজ করতে পারে তাকে বিএমআর বা ভিত্তিগত বিপাকীয় হার বলে। কিছু উল্লেখযোগ্য ফ্যাক্টর হয়তবা আপনার বিপাকে প্রভাব ফেলতে পারে, উদাহরণস্বরূপ লিঙ্গ এবং বয়স।

মেটাবলিজম কম হওয়ার কারণ কি?

যদিও কিছু ভুল চিকিৎসার কারণে ধিরে বিপাক হতে পারে। যেমনঃ নিষ্ক্রিয় থেরয়িড – আপনি আপনার ডাক্তারের শরণাপন্ন হওয়ার পর ডাক্তার যদি সঠিক মেডিকেল ইনডিকেশন না দেয়,  ডায়েটিং এবং অতিরিক্ত কারডিও কম্বিনেডও ধিরে বিপাক হওয়ার কারণ হতে পারে। এটি হওয়ার কারণ আমাদের শরীর হয় অভিযোজনের গুরু এবং বেঁচে থাকার কৌশল হিসেবে এটি যেকোনো পরিস্থিতিতে এর সর্বাত্মক কাজটি করবে। আপনি যদি ক্যালোরি নেয়া কমিয়ে দেন তাহলে বিপাক খুব ধিরে হবে এবং আপনার খুব সহজেই মেদ বেড়ে যাবে যদি আপনি সঠিক ক্যালোরিযুক্ত খাবার খান। এজন্য খুব সতর্কতার সাথে এবং মনোযোগ সহকারে ডায়টিং ফেজ মানতে হবে এবং সে সাথে নিজেকে ঠিক রাখতে হবে।

কিভাবে আপনি আপনার ধির মেটাবলিজম থেকে মুক্তি পাবেন?

#১ ওজন অধিক বাড়ানোঃ ধির বিপাকক্রিয়া সারাতে ওজন বাড়ানো একটি ভালো পন্থা। প্রায় দেখা যায় যারা ওজন কমাতে চান তারা ওজন কমানোর প্রশিক্ষণে অবহেলা করেন। এটি একটি বড় ভুল, আপনার মাসেল ঠিক রাখতে পারলে আপনার বিপাক্রিয়া শক্তিশালী হবে, এমনকি আপনি ডায়েটিং থাকা কালে ক্যালোরির ঘাটতিতে পরলেও আপনার ওয়েট ট্রেনিঙয়ের সময় এটির প্রবলতা বাড়াতে হবে, তাহলে আপনার বিপাক ঠিক থাকবে।

#২ বিপরীত ডায়েটঃ ধিরে ধিরে ডায়েটে ক্যালোরি যুক্ত করে মেদ না বাড়িয়ে বিপাক্রিয়া বৃদ্ধি করার প্রবণতা হচ্ছে বিপরীত ডায়েট। যদি আপনি ধিরে ধিরে ক্যালোরি যোগ করেন এবং ওয়েট ও মেজরম্যানট পর্যবেক্ষণ করেন, তাহলে আপনি আপনার বিপাক্রিয়া বাড়াতে এবং শরীরের অতিরিক্ত লোম বৃদ্ধি কমাতে পারবেন। যখন আপনি আপনার শরীরের মেদ কমাতে যাবেন এটি ক্যালোরি কশন ঠিক রেখে আপনাকে ভালো অবস্থানে নিয়ে যাবে। এর মানে আপনার কয়েক পাউনড কমাতে অতিরিক্ত নিয়ম মাফিক থাকতে হবেনা।

#৩ অফ সিজনে ধিরে ধিরে কারডিও হ্রাস করাঃ অফ সিজনে আপনি যদি অতিরিক্ত কারডিও করা এড়িয়ে চলেন, তাহলে পরবর্তীতে আপনি যখন ডায়েট করা কমিয়ে দেবেন তখন এটিকে টুল হিসেবে ব্যাবহার করতে পারবেন। আপনি আপনার মেদহীন মাসেল মেস তৈরি করতে অতিরিক্ত সময় ট্রেডমিলে নষ্ট করতে চান না। যখন আপনি আপনার শরীরের মেদ কমাতে সাহায্য করার জন্যে ডায়েটিঙয়ে আলাদা করে কারডিও যোগ করেন তাহলে নিশ্চিত থাকুন আপনি সপ্তাহের পর সপ্তাহ ধিরে ধিরে আপনার কারডিও কমাচ্ছেন। এটি আপনাকে প্রথমবারেই সম্পূর্ণভাবে অতিরিক্ত মেদ না কমাতে বুঝতে সাহায্য করবে।

Nishi আমি ফিটনেস আর স্বাস্থ্যের ব্যাপারে সচেতন।

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *