Home টিপস এন্ড ট্রিক্স শক্তি বাড়ানোর কৌশল

শক্তি বাড়ানোর কৌশল

0

শুধু ওজন বাড়িয়ে সেট মারলেই কি শক্তি বাড়ে? এটি শক্তি বাড়ানোর একটি পদ্ধতি যেটা সবাই জানে। আজ আমরা অন্য কিছু টেকনিক নিয়ে কথা বলবো যা আপনার শক্তি খুব দ্রুত বাড়াতে সাহায্য করবে। এগুলি কিছু কৌশলমাত্র যা আপনি যেকোন ব্যায়ামের সময়ই প্রয়োগ করতে পারবেন।

 

ব্যায়ামের পরিসীমা বাড়ান

আমরা নিজেকে একটু কঠিনভাবে ট্রেইন করতে চাইলে সাধারণত ওজন বাড়িয়ে সেট কমপ্লিট করি। এটা অবশ্যই ভালো। এছাড়াও ব্যায়ামে সামান্য কিছু ছোট পরিবর্তন এনেও মাসলে আলাদা প্রেশার দেওয়া সম্ভব। যেমনঃ পুশআপ দেওয়ার সময় চেস্টকে যতদূর সম্ভব মাটির কাছে নিয়ে যাওয়া, কোমড় উঁচু রাখা, আর উঠানোর সময় কনুই একেবারে সোজা করে উঠা।

increase-your-strength-without-using-more-weight-graphics-increase-range-of-motion

কঠিন কিছু করুন

ব্যায়ামে ভ্যারিয়েশন আনুন। কষ্ট দিন নির্দিষ্ট পেশিকে। ধরা যাক সাধারণ স্কোয়াটের চেয়ে সিংগেল লেগ স্কোয়াট বেশি কষ্টকর। এতে আপনার পুরো শরীরের ভার একটি পায়ের উপর থাকে। তাছাড়া আপনাকে শরীরের ব্যালেন্স ঠিক রাখার প্রতিও নজর রাখতে হয়। সব মিলিয়ে কঠিন একটি ব্যায়াম।

increase-your-strength-without-using-more-weight-graphics-pistol-squat

ধীরে ধীরে ব্যায়াম করুন

তাড়াহুড়া করে শুধু সেট কমপ্লিট করলেই কি মাসলে প্রেশার পড়বে? ধীরে ধীরে সঠিক রেপ্স দেওয়ার চেষ্টা করুন। যে ব্যায়াম তাড়াহুড়া করে করতেন সেই ব্যায়ামই ধীরে করুন। পার্থক্য বুঝতে পারবেন সাথে সাথেই।

increase-your-strength-without-using-more-weight-graphics-slow-it-down

জানুন, পরিবর্তন করুন

অভিজ্ঞতা সম্পন্ন বডিবিল্ডারদের দেখুন। তাদের ব্যায়াম করার টেকনিক দেখুন, জানুন। নিজের ব্যায়ামের সাথে তুলনা করে পরিবর্তন করার চেষ্টা করুন। আর প্র্যাকটিস করুন। কারণ একটা জিনিস যত বেশি প্র্যাকটিস করবেন, তত বেশিই আয়ত্ব করতে পারবেন।

increase-your-strength-without-using-more-weight-graphics-archer-squat

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *