Home টিপস এন্ড ট্রিক্স সকালের নাস্তায় প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করা কতটা গুরত্বপূর্ণ?

সকালের নাস্তায় প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করা কতটা গুরত্বপূর্ণ?

0

ওজন কমাতে সকালের নাশতায় কার্বোহাইড্রেট না খেয়ে প্রোটিন জাতীয় খাবার খান। সকালে প্রোটিন জাতীয় খাবার খেলে সারাদিন পেট ভরা থাকবে। তবে খেতে হবে কম। ফলে ওজনও থাকবে নিয়ন্ত্রণের মধ্যে। নতুন এক গবেষণায় দেখা গেছে, কার্বোহাইড্রেট জাতীয় খাবারের তুলনায় সকালে নাশতায় প্রোটিন জাতীয় খাবার ওজন কমাতে দারুণ সহায়ক। সকালে নাশতায় ডিম, সসেজ, বেকন পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ। ফলে সারাদিনে বেশি খাওয়ার প্রবণতা কমে যায়। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের একটি গ্রুপের ওপর গবেষণা Best-12-Protein-Rich-Foods-for-Healthy-Mind-Bodyচালিয়ে দেখেছেন, সকালের নাশতায় কার্বোহাইড্রেটের আধিক্য থাকলে খুব তাড়াতাড়ি আবার খাওয়ার প্রয়োজন দেখা যায়। অন্যদিকে, প্রোটিন পূর্ণ নাশতা দুপুরের কার্বোহাইড্রেট পূর্ণ লাঞ্চের তুলনায় অনেক বেশি কার্যকর কিন্তু কম ওজন বর্ধক। নাশতায় ৩৫ গ্রাম প্রোটিন সারাদিনের অনেকটা সময় শরীরের স্বাভাবিক পুষ্টির জোগান দেয়। কিন্তু কার্বোহাইড্রেট পূর্ণ খাবার খাওয়ার কিছু পরেই বার বার খিদে পাওয়ার সম্ভাবনা দেখা যায়। ফলে বাড়ে অতিরিক্ত খাওয়ার প্রবণতা। পরিণতিতে পাল্লা দিয়ে বাড়ে ওজন।

 

৩ টি কারণে সকালে খাওয়া উচিৎ প্রোটিন সমৃদ্ধ খাবার—


(১) সারাদিন দেহে এনার্জি ধরে রাখে
(২) ওজন কমাতে সাহায্য করে
(৩) দেহকে রাখে সুস্থ ও সবল


এখন আপনি কি খাবার খেতে পারবেন আর কি পারবেন না ?
ডিম: সকালে আপনি একটি পুরো ডিম খাবেন । দুইটি ডিমের সাদা অংশ খেলে হবে না । কারন ডিমের কুসুমে থাকে ভিটামিন বি ১২ ও প্রোটিন যা আপনার মাংশপেশী কাজ ও শরীরের ফ্যাট ভাঙ্গার জন্য কাজ করে।


দুধ: দুধ খাবেন সকালে এক গ্লাস। অরেন্জ জুস খাওয়া যাবে না। এ জুসের এসিডিটি আপনার দাতেঁর ক্ষতি করে। আর দুধ আপনাকে পুষ্টি দেওয়ার পাশাপাশি আপনার ওজন কমাতে সাহায্য করবে ।


চা অথবা কফি: চা খাবেন, কফি খাবেন না। যদিও চা ও কফি দুটিই মধ্যে থাকে রোগ বালাইকারী অ্যন্টিঅক্সিডেন্ট কিন্তু কফির কিছু অতিরিক্ত ক্ষতিকর দিক রয়েছে ।

 

Man Having Breakfast With Milk


মিষ্টি pastries এবং donuts এড়িয়ে যাবেন, এগুলি আপনার ক্যালোরি কমিয়ে দেবে।


কম চিনি, উচ্চ আঁশ, উচ্চ প্রোটিন পছন্দ জন্য মুক্ত. একটি bagel এবং ক্রীমচীজ, সঙ্গে গোটা শস্য ফলের রস-মিষ্টত্ব মাফিন চয়ন করুন


সকালে যদি একেবারেই খাওয়ার সময় না থাকে সেক্ষেত্রে একটা কলা বা আপেল অন্তত খেয়ে নিবেন ।


প্রধান কথা :
আপনি যদি আপনার খাদ্য এবং পুষ্টির জন্য এবং উন্নত বয়স হিসাবে আপনি সুস্থ থাকার চেষ্টা করেন, প্রতিদিন একটি ভাল ব্রেকফাস্ট খাওয়া দরকার ।যদি আপনি আপনার রক্ত ​​শর্করা নিয়ন্ত্রণ সমস্যা হয়ে থাকে আপনার খাবারে কিছু প্রোটিন জাতীয় খাবার রাখার চেষ্টা করুন ।

 

————————- সংগৃহীত —————————

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *