Home ওজন কমানোর জন্য বিগেইনারদের জন্য স্বাস্থ্যসম্মতভাবে ফ্যাট কমানোর পদ্ধতি

বিগেইনারদের জন্য স্বাস্থ্যসম্মতভাবে ফ্যাট কমানোর পদ্ধতি

1

ফ্যাট কমাতে গিয়ে অনেকেই আটকা পড়ে যান জটিল ডায়েট প্ল্যান দেখে। জেনে নিন শুধুমাত্র প্রয়োজনীয় বিষয়গুলো যাতে করে এগুলোকে গুরুত্ব দিয়ে সহজেই আপনার লক্ষ্য অর্জন করতে পারেন।

বিভিন্ন জায়গায় ফ্যাট কমানোর ব্যাপারে পুষ্টি বিষয়ক অনেক আর্টিকেল পাওয়া যাবে। আমরা ফ্যাট কমানোর মূল বিষয়গুলোকে চিহ্নিত করবো এবং শুধুমাত্র সেগুলির উপরে ফোকাস করবো। একসাথে অনেককিছু না করে ভালোভাবে চারটি জিনিস করার চেষ্টা করবো।

প্রোটিন, শাক-সব্জি, পানি

সব ভুলে যান। ফ্যাট কমাবেন? মাথায় রাখুন শুধু তিনটি বিষয়। প্রোটিন, শাক-সব্জি এবং পানি। স্বাস্থ্যসম্মতভাবে ফ্যাট কমানোর ভিত্তি হলো এই তিনটি জিনিস। ওজন কমানো, ফ্যাট বা মেদ কমানোর জন্য অগ্রাধিকার হচ্ছে বেশি পরিমানে প্রোটিনজাতীয় খাদ্য, শাক-সব্জি এবং পানিপান করা। এই তিনটি মাত্র বিষয় ঠিক রাখলে আপনার অর্ধেক লক্ষ্য অর্জন হয়ে যাবে।

a-beginners-guide-to-healthy-fat-loss-1

একবেলা একবেলা করে খাবার তালিকা ঠিক করুন

ফ্যাট, মেদ, চর্বি কমানোর জন্য খাবার তালিকা দেখেই অনেকে আঁতকে উঠেন। শুরুতেই সারাদিনের খাবার তালিকা ঠিক করে ফেলার দরকার নেই। ধীরে ধীরে আগাতে থাকুন।

প্রথমে ঠিক করুন কোন বেলার খাবারে সবচেয়ে বেশি সমস্যা হয়। ধরুন দুপুরে আপনাকে অফিসের কাজে, ভার্সিটির কারণে বা অন্য যে কোন কারণে বাইরে খেতে হচ্ছে। অথবা খাওয়া বাদ দিচ্ছেন। অথবা আপনার সকালের নাস্তা ঠিকমতো করেন না।

প্রথমে প্ল্যান করুন। ঠিক করুন সেই একবেলার খাবারে আপনি কি খাবেন। একদিন বা দুইদিনের জন্য না, সপ্তাহের সাতদিনের জন্য। প্রত্যেকদিন ঠিক ওইবেলায় কি খাবেন। হোক সেটা নাস্তা, দুপুরের খাবার অথবা রাতের খাবার। ঠিক সেই বেলায় আজ কি খাবেন, কাল কি খাবেন আবার তার পরদিন কি খাবেন। এভাবে যখন আপনার খাবার তালিকা ঠিক হয়ে যাবে তখন আপনি খুব সহজেই আপনার রুটিন ঠিক করতে পারবেন।

a-beginners-guide-to-healthy-fat-loss-2

খাবারের তালিকায় সাধারণ কিছু পরিবর্তন আনুন

আপনার প্রাত্যহিক জীবনের খাবারতালিকা আপনি একদিনে পরিবর্তন করে ফেলতে পারবেন না। আর করাটা উচিতও হবে না। একেবারেই সব পরিবর্তন না করে প্রাথমিক অবস্থায় সাধারণ কিছু পরিবর্তন নিয়ে আসুন।

  • সকল ধরনের সফট ড্রিঙ্কস, চকলেট পরিবর্তন করুন ফল এবং ফলের জুসের সাথে।
  • স্ন্যাক্স যদি খেতেই হয় তাহলে চিপস না খেয়ে পপকর্ন খাওয়ার চেষ্টা করুন।
  • মাংসের পরিবর্তে মাছ খান।
  • সাহায্য নিন গুগলের। দেখুন আপনার প্রাত্যহিক খাদ্যতালিকার কোন খাবারটি আপনি কম ফ্যাটজাতীয় খাবার দিয়ে পরিবর্তন করতে পারেন।

তাড়াহুড়া করবেন না

নিয়মমাফিক চলবেন। মেদ কমবেই। এটা নিয়ে তাড়াহুড়া করার কিছু নেই। তাড়াহুড়া করলে আপনার ওজন কমলেও সেটা দীর্ঘস্থায়ি হবে না। তাই ধীরে ধীরে আগাতে থাকুন। সফল আপনি হবেনই।

a-beginners-guide-to-healthy-fat-loss-3

Builder_21 শরীর নামক যন্ত্রটা সম্পর্কে জানতে চাই এবং জানাতে চেষ্টা করি

Comment(1)

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *